বাঙালি বিয়েতে জনপ্রিয় ১১ টি গহনা

প্রায় প্রতিটি কনেই সাধারণত বিয়েতে গহনা পরে থাকেন- নেকলেস এবং কানের দুল বা ঝুমকাস সহ, তবে এমন আরও অনেক গহনা রয়েছে যা কনেকে কনে রাখে! সুতরাং আসুন মাথা থেকে পা পর্যন্ত কি কি অলঙ্কার আছে এবং আপনার ব্রাইডাল গহনাতে যে সমস্ত গয়না টুকরা বেছে নিতে পারেন তা নিয়েই আজকের আলোচনা ।

মাথাপট্টি, টিকলি ও / অথবা ঝুমার

এটি আসলে কনেরকে ‘ব্রাইডাল লুক’ দেয়-আপনি কোনও মাথাপট্টি বা টিকলির মধ্যে যেকোনো একটা বেছে নিতে পারেন বা মাথাপট্টির সাথে একটি ঝুমুর যুক্ত করতে পারেন! কনেদের অবশ্যই এইগুলোর যেকোনো একটি থাকতে হবে- আমাদের মতে ততিনটির মধ্যে কমপক্ষে একটি আপনার বেছে নেওয়া উচিত।

বান বা বিনুনি গহনা

আজকাল নববধূরা সত্যিই কিছু আশ্চর্যজনক চুল বা বিনুনি গহনা ব্যবহার করছে। যা নববধূদের চুলের সৌন্দর্য বাড়াচ্ছে সাথে তাদের লুক ও বাড়িয়ে দিচ্ছি বহুগুন ।

ব্রাইডাল নথ

বিয়ের গয়নায় নথের আবেদনই সবচেয়ে বেশি। বউ সাজবেন আর নথ পড়বেন না তা কি হয়? বিয়ের সবচেয়ে আকর্ষণীয় গয়না হচ্ছে ব্রাইডাল নথ। কনের নাকে একবিন্দু ঝকমকে নথ চারদিকের আলো আরও বাড়িয়ে দেয়। বিভিন্ন ধরনের নথ ব্যবহৃত হচ্ছে। তবে ওভারসাইজড নথের চাহিদা এখন একটু বেশি। হেভি নথ না পরতে চাইলে ছোট নথেও নিজেকে আকর্ষণীয় করে তুলতে পারেন। তবে মুখের আকার অনুযায়ী নথ সিলেক্ট করাই সবচেয়ে ভালো।

রানী হার

সেট সঙ্গে আপনার বিবাহের নেকলেস স্তর করতে চান? তাহলে আপনি ব্রাইডাল সাতলদা, জপমালা নেকলেস বা রানী হার দেখতে পারেন যা দেখতে খুব সুন্দর দেখাবে আপনাকে।

আর্মলেট বা বাজুবন্ধ

বাজুবন্ধ এমন একটি জিনিস যা প্রতিটি কনেই পছন্দ করে না, তবে এটি দক্ষিণ ভারতীয় নববধূদের কাছে খুব জনপ্রিয় এবং এটি যখন কনের সামগ্রিক গহনাগুলির সাথে মেলে তখন খুব সুন্দর দেখায়।

চুড়ি

চুড়ি বিয়ের খুব কমন এবং প্রধান জিনিশ । কোনে ট্র্যাডিশনাল লাল চুড়ি পরেতে পারে কিংবা সাদা বা অন্য যে কোন রঙের পরতে পারে তাতে কিন্তু বেশ ভালোই মানাবে ।

রাখী

সাজের দিক থেকে ব্যক্তিত্ব বুঝে মানুষের পছন্দের তারতম্য ঘটে। কেউ খুব বেশি ভারি সাজ আবার কেউ নিজেকে খুব সাধারণভাবেই চায় এই বিশেষ দিনটির সঙ্গে জড়িয়ে রাখতে। তবে এসব পছন্দ-অপছন্দের ভিড়েও কিছু বিষয় মিলে যায়। আর মিল ছাড়াও এসব কিছুর সঙ্গে জড়িয়ে থাকে নানা মজার আর মিষ্টি স্মৃতি। আর সাজের সজ্জাতে তো বিশেষত্ব আছেই। আর এসব তালিকা ছাড়া অবস্থান পাওয়া সাজের অনুষঙ্গের মধ্যে অন্যত অবস্থানে আছে রাখি। সাদা আর সোনালি রঙের জরি দিয়ে কিংবা সিল্ক কাপড় আর রেশমি সুতা খুব পাতলা করে কেটে একত্রে জুড়ে তৈরি করা হতো এসব রাখি। সময়ের সঙ্গে সঙ্গে বিয়ের অনুষ্ঠানগুলোতে যুক্ত হয়েছে নানা নতুনত্ব আর এই রাখির সাজেও পরিবর্তন।

হাত ফুল

একটি হাতফুল হল গহনার গর্জিয়াস অংশ। কনের অবশ্যই এই গহনাটি ব্যবহার করা উচিৎ ।


আরো পড়ুন


বাগদানের রিং এবং ককটেল রিং

একটি ককটেল রিং বিবাহের দিন কনের হাতগুলিতে আরও অনেক আকর্ষণীয় মাত্রা যোগ করে এবং আপনার বিবাহের দিনে আপনার বাগদানের আংটিটি পরতে ভুলে যাবেন না!

কোমর বেল্ট , ওয়েস্ট চেইন , বিছা

বিয়েতে শাড়ির সাথে বিছা পরতে প্রায় মেয়েরাই পছন্দ করে বিশেষ করে ঢালা শাড়ির সাথে আর এই বিছা বা ওয়েস্ট চেইন একটা আকর্ষণীয় লুক ও সৃষ্টি করে।

পায়েল

শেষ কিন্তু শেষটি নয় , আপনার ব্রাইডাল লুক শেষ করে এই পায়েলের জুরি নেই । নতুন বৌ যখন প্রথম বার শ্বশুরবাড়ীতে নিজের পা রাখে তখন প্রত্যেকের নজর তার পায়ে পরা পায়েলের (Nupur) ওপরে পড়ে। তাই পায়েল সুন্দর হওয়া আরো বেশী জরুরী হয়ে ওঠে।

Leave a Reply