বাড়ির সদস্যরা আনন্দ পাক সেরা উপহারটির মাঝে

উপহার পেলে কে না খুশি হয় আর কাছের মানুষটিকে খুশি করতে কে না চায়..? আর আমাদের সব কাছের মানুষদের নিয়ে আমাদের পরিবার। প্রত্যেকের কাছে নিজের পরিবারের গুরুত্ব সবার উর্ধে। স্বামী বা স্ত্রীর প্রমোশন, ম্যারেজ ডে, সন্তান বা ভাইবোনের ভালো রেজাল্ট, জন্মদিন ইত্যাদি আনন্দের মুহূর্তগুলো উদযাপন করতে পারেন উপহার দিয়ে। এছাড়া কোনো কারণ ছাড়াও উপহার এনে চমকে দিতে পারেন বাড়ির সদস্যদের।
তাই উপহারটি যেন আপনার পছন্দের মানুষটির ভালো লাগে সেদিকে খেয়াল রাখা উচিত।

  • বাড়ির বড়দের জন্য উপহার হিসেবে দিতে পারেন বাড়ি সাজানোর সামগ্রী। আবার ঘরের কোন একটা জিনিস যা আগে থেকে পছন্দ করা কিন্তু কেনা হয়নি বা তাদের কোন একটা পছন্দের জিনিস যদি হুট করে দরকার হয় তাহলে তো কথাই নেই, সেটাই কিনে দিয়ে চমকে দিতে পারেন সহজেই।
  • বাড়ির কর্ত্রীকে দিতে পারেন ঘর সাজানোর কোনো জিনিস বা প্রয়োজনীয় কোনো গেজেট যেমন মাইক্রোওয়েভ ওভেন বা ব্লেন্ডার।
  • ভাই-বোনের উপহার বাছাই করার সময় তাদের পছন্দের কথা মাথায় রাখুন। পছন্দের লেখকের বই, প্রিয় গায়কের গানের কালেকশন, হাতঘড়ি বা পোশাক হতে পারে তাঁদের জন্য আদর্শ উপহার। এছাড়া পারফিউম বা অন্যান্য প্রয়োজনীয় কসমেটিকসও উপহার হিসেবে দিতে পারেন।
karukormo_blog_gift
  • পরিবারে কারো জন্মদিন বা ম্যারেজ ডে উপলক্ষে গোপনে পার্টি বা কেক আনার ব্যবস্থা করে চমকে দিতে পারেন। এতে বাড়ির সদস্যরা সবাই যুক্ত থাকবে এবং সবার মাঝে আলাদা এক উত্তেজনা কাজ করবে। আর যাকে চমকটি দিবেন তার খুশির মাত্রাও ছাড়িয়ে যাবে।
  • সাধারণত স্বামীকে উপহার দেয়ার লিস্ট রাখতে পারেন শার্ট বা অন্য কোনো পোশাক, পারফিউম, ঘড়ি, ওয়ালেট ইত্যাদি আইটেম। একটু ভিন্ন ভাবে স্বামীকে সারপ্রাইজ দিয়ে সহজে খুশি করতে পারেন। কোনো হলিডে ট্রিপ প্ল্যান করতে পারেন। আরও সহজ কিছু করতে চাইলে তার পছন্দের কোন ডিশ রান্না করে খাওয়াতে পারেন।

আরো পড়ুন ……


আরো পড়ুন



  • স্ত্রীর জন্য উপহার হিসেবে শাড়ি ও গয়নার দেয়ার প্রচলন রয়েছে সেই সুপ্রাচীনকাল থেকেই! এর বাইরে তার পছন্দের কোন জায়গা থেকে ঘুড়িয়ে আনতে পারেন। আর বিশেষ দিনে উপহার দিন একগুচ্ছ ফুল।
karukormo_blog_gift
  • পরিবারের হবু মায়ের জন্য সুন্দর করে সাজিয়ে উপহার দিন একটি ঝুড়ি ভর্তি নানারকম আঁচারের বয়াম। খুব খুশি হবেন। এছাড়া গর্ভকালীন সময়ে মায়ের আরামদায়ক ও সঠিক মাপের জামাকাপড় এবং অন্তর্বাসের প্রয়োজন হয়। ভালো মানের ও ব্র্যান্ডের আরামদায়ক পোশাক-আশাক এসময়ে মায়ের জন্য হতে পারে চমৎকার একটি উপহার!
    এসময়ে মায়েরা অনাগত শিশুর জন্য আগেভাগেই অনেক কিছু কেনাকাটা করতে পছন্দ করেন। তাই শিশুর কাজে লাগবে ভবিষ্যতে, এমন কিছু তাকে কিনে উপহার দিতে পারেন।
  • পরিবারের ছোটদের জন্য পছন্দের খেলনা, রঙ পেন্সিল বা রঙ তুলি, কমিকস বই, বিজ্ঞান বক্স ইত্যাদি উপহার হিসেবে বেছে নিন। বয়স বাড়ার সাথে উপহার দিতে পারেন সাইকেল। আর ছুটির দিন গুলোতে বাড়তি খুশির জন্য বাচ্চাদের ঘুরিয়ে আনুন চিড়িয়াখানা, শিশুপার্ক বা মেলা থেকে।
  • পরিবারে সদস্যদের বয়স অনুযায়ী সিজন বেইজড প্রয়োজনীয় জিনিষ উপহার দিতে পারেন। যেমন, বর্ষার দিন ছাতা, রেইন কোর্ট; শীতকালে মাফলার; গরমে নকশী হাত পাখা, সানগ্লাস ইত্যাদি।
  • আমাদের বাড়ির দেখভাল বা অন্যান্য কাজের জন্য সহযোগী যারা থাকেন তাদের কথা আমরা প্রায় ভুলেই থাকি। মনে রাখা উচিত তারাও পরিবারের একটা অংশ। তাদের প্রয়োজনীয় চাহিদা ছাড়াও সামান্য কিছু হলেও উপহার দিয়ে দেখুন তাদের খুশির মাত্রা। তখন আপনি নিজেও এক আত্মতৃপ্তি অনুভব করবেন।
  • পরিবারে কারো বাগান করার শখ থাকলে সংগ্রহ করে দিতে পারেন দুর্লভ কোনো গাছ। এছাড়া গাছ রাখার সুন্দর কোন কাঁচের বা মাটির পাত্র দিতে পারেন।

পরিবারের সদস্যদের পছন্দ-অপছন্দের ব্যাপারে জানাটা সহজ। যাঁর জন্য উপহার কিনবেন তাঁর পছন্দের কথা মাথায় রাখুন। উপহারের কার্যকারিতার কথাও ভেবে দেখুন। দিন শেষে সবাই আনন্দ পাক, খুশি থাকুক।

লিখেছেন – সৈয়দা ফাতেমা আমীন

Leave a Reply