You are currently viewing আসবাবপত্র কেনার কৌশল

নতুন বাড়ি অনেক আবেগ এবং স্বপ্নের সঙ্গে তৈরি করা হয়। আপনি একটি নতুন বাড়িতে স্থানান্তর হোন বা পুরানো একটি সংস্কার করুন না কেন, বাড়ির প্রতিটি ছোট ছোট স্থানে মনোযোগ দেয়া গুরুত্বপূর্ণ। দেয়ালের রং বেছে নেওয়া থেকে শুরু করে আপনার বাগান সাজানো পর্যন্ত, প্রতিটি ছোট জিনিস আপনার ঘর সুন্দর এবং নিখুঁত করতে অবদান। আপনার ঘরের জন্য আসবাবপত্র গুলো সম্ভবত এই তালিকার উপরের দিকেই অবস্থান করে। আমরা এখানে আসবাবপত্র কেনার কৌশল নিয়ে আলোচনা করবো।

আসবাবপত্র বা Furniture এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস যা আপনার ঘর সাজানোর জন্য অপরিহার্য। নিখুঁত আসবাবপত্র যে কোনো বাড়িতে সৌন্দর্য বাড়ানোর ক্ষমতা রাখে। ঘর ছোট বা বাইরে থেকে তেমন আকর্ষণীয় না হলেও সুন্দর ও আকর্ষণীয় ফার্নিচার ঘরের সৌন্দর্যকে অনেকটা বাড়িয়ে তোলে। অন্যদিকে, আপনি যদি ভুল বা অপ্রয়োজনীয় আসবাবপত্র বেছে নেন, তাহলে এটি আপনার বাড়িটিকে একটি অসংগঠিত বা অগোছালো বাড়ি পরিণত করতে পারে।

প্রত্যেকেই তাদের বাড়ির জন্য একটি নিখুঁত অভ্যন্তর বা ইন্টেরিয়র চায়, কিন্তু এই ধরনের জিনিসগুলির জন্য প্রত্যেকেরই সঠিক নজর থাকে না। যদিও আপনি একজন পেশাদারের সাহায্য নিতে পারেন, তবে প্রত্যেকের পক্ষে এটির খরচ বহন করা সম্ভব নয়। তাই আমরা এখানে কিছু দুর্দান্ত এবং মূল্যবান টিপস নিয়ে এসেছি যা আপনাকে এমন ধরণের আসবাব খুঁজে পেতে সহায়তা করবে যাতে আপনি নিজে থেকেই আপনার ঘরের জন্য সবচেয়ে উপযুক্ত আসবাবটি বেছে নিতে পারেন।

আসবাবপত্র কেনার কৌশল

আপনি আপনার পুরানো বাড়িটি সংস্কার করুন বা একটি নতুন বাড়িতে উঠুন না কেন প্রতিটি ছোটখাটো বিষয়ে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। তাই সেরা ও উপযুক্ত Furniture বেছে নিতে নিচের পদক্ষেপ গুলো দেখুন, এটি আপনাকে সঠিক ফার্নিচার টি বেছে নিতে সাহায্য করবে।

১. ফার্নিচার এর আকার

আসবাবপত্র খোঁজার আগে প্রথম এবং প্রধান জিনিসটি হল আপনার প্রয়োজনীয় আসবাবপত্রের আকার জানা। এই ধাপে আপনার সময় এবং ধৈর্যের প্রয়োজন হবে কারণ আপনাকে আপনার প্রয়োজনীয় সমস্ত আসবাবের সঠিক আকার পরিমাপ করতে হবে। যে স্থানে প্রয়োজনীয় ফার্নিচারটি রাখবেন সে স্থানের পরিমাপ জানাও আবশ্যক, সেটা আপনার ডাইনিং টেবিল, ক্যাবিনেট, কফি টেবিল, চেয়ার, সোফা ইত্যাদিই যাই হোক না কেন। ভুল সাইজর আসবাব একটি নির্দিষ্ট জায়গার পুরো চেহারা নষ্ট করে দিতে পারে।

উদাহরণস্বরূপ, যদি আপনি একটি ৩-সিটের সোফা স্থাপন করেন যেখানে একটি ৫-সিটার ফিট হতে পারে, তাহলে সেখানে একটি ফাঁকা জায়গা থাকবে যা আপনাকে টেবিল বা অন্য কিছু দিয়ে খাপ খাওয়াতে হবে। তা না হলে সেই স্থানটি অসম্পূর্ণ দেখাতে পারে।

২. আসবাবপত্রের গুণমান দেখুন

প্রতি ১ বা ২ বছর পর পর কেউ তাদের বাড়ির আসবাবপত্র কিনতে যায় না। তাই আপনার আসবাবপত্রের মানের দিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ যাতে এটি খুব তাড়াতাড়ি খারাপ না হয়। মানসম্পন্ন আসবাবপত্র কেনা নিশ্চিত করে যে আপনার আসবাব অনেক বছর ধরে চলবে। আপনার বাড়ির জন্য উচ্চ মানের আসবাবপত্র খুঁজে পেতে আপনাকে কিছু বিষয়ে জানতে হবে। ফার্নিচার এর উপাদান, কাপড়, সবকিছুই যাচাই করতে হবে। তবে খেয়াল রাখাতে হবে এই উপাদান গুলোর গুণগত মান ভালো হওয়ার সাথে সাথে এর মূল্য যাতে আপনার বাজেট এর বাইরে না যায়।

৩. আসবাবপত্রের উপাদান

যে উপাদানের আসবাব বা ফার্নিচার আপনি কিনতে চান বা পছন্দ করেন তা আপনার আসবাবের গুণমান এবং নকশার উপর প্রতিফলিত হয়। যেমন কাঠ অনেক গুণ, রঙ এবং ভেদে রয়েছে। নতুন ফার্নিচারটি ঘরের বাকি আসবাবপত্রের সাথে ভালোভাবে মানানসই হওয়া উচিত। ঘরের পর্দা, চেয়ার এবং সোফাগুলির জন্য আপনি যে কাপড়গুলি কিনতে চান তা ট্রেন্ডি এবং পরিশীলিত হওয়া উচিত।

৪. আসবাবপত্র ব্যবহারে আরামদায়কতা

ফার্নিচার এর আরামদায়কতা একটি বড় বিষয়। আমারদায়ক আসবাব না হলে সেটা যত সুন্দর বা আকর্ষণীয় হোক না কেন তা কেনার কোন মানে হয় না। আপনি যদি আপনার বাড়ির জন্য আসবাবপত্র কিনার পরিকল্পনা করেন, তাহলে প্রথম অগ্রাধিকার দেয়া উচিত আরামের দিকে। কারণ আপনার বাড়িই একমাত্র জায়গা যেখানে আপনি আরাম করতে পারেন এবং শান্তি পেতে পারেন। আরামের পাশাপাশি, আপনার এমন আসবাব বেছে নেওয়ার চেষ্টা করা উচিত যা দীর্ঘস্থায়ী হয়।

৫. আপনার বাজেট দিকে খেয়াল রাখুন

ভাল মানের ফার্নিচার অনেক সময়ই ব্যয়বহুল হয়ে থাকে। তাই সব আসবাবপত্র যেন আপনার বাজেট এর মধ্যে হয় তা নিশ্চিত করা জরুরি। কখনও কখনও আমরা এই ধরনের দামী জিনিস কিনতে ঝোঁক দেখাই কিন্তু তাদের গুণমান আমাদের প্রয়োজনীতাকে কভার করে না। এছাড়াও আপনার ওয়ারেন্টি সম্পর্কে জিজ্ঞাসা করা উচিত যা বিক্রেতা আসবাবপত্রের গ্যারান্টি দেয়। এটি নিরাপত্তা এবং পরিষেবার সবচেয়ে বড় উৎস যা একজন গ্রাহক বিক্রেতাদের কাছ থেকে পেতে পারেন।

৬. কুশন এবং ভেনিয়ারিং পরীক্ষা করুন

এটা সত্য যে আপনি যতবার আসবাবপত্র কিনতে যান, সবসময় সামগ্রিক অবস্থা পরীক্ষা করতে পারবেন না। তবে আপনি অবশ্যই আসবাবপত্রের ভেনিরিং, পেস্টিং, জয়নারী, ফ্রেমিং এবং কুশনিং দেখতে পারেন। এটা গুরুত্বপূর্ণ যে আসবাবপত্র সঠিকভাবে জয়েন করা, এবং কোন অতিরিক্ত স্পঞ্জ বা কাঠ বেরিয়ে যাচ্ছে কিনা।

৭. প্রস্তুতকারকের ওয়ারেন্টি দেখুন

সাধারণত, স্থানীয় কাঠের আসবাবপত্রের জন্য, ওয়ারেন্টি ছয় মাসের জন্য হতে পারে, যেখানে উচ্চমানের আসবাবপত্রের জন্য এটি প্রায় তিন বছর পর্যন্ত হতে পারে। প্রস্তুতকারকের স্ট্যাম্পের জন্য আসবাবপত্র পরীক্ষা করা আবশ্যক, এবং আসবাবপত্রের সেরা ডিল পেতে আপনাকে অবশ্যই তাদের সাথে উপাদানের ওয়ারেন্টি সম্পর্কে কথা বলতে হবে।

এখন আপনি আসবাবপত্রের জন্য বিভিন্ন শৈলী, ডিজাইন এবং উপকরণ কিনতে পারেন এবং আপনি অনলাইনে কিনলে সেগুলি আপনার দোরগোড়ায় পৌঁছে দিতে পারে যা এই সঠিক আসবাবপত্র দিয়ে আপনার বাড়িকে নিখুঁত স্টাইল জোন করে।

৮. ভবিষ্যতের কথা ভেবে সিদ্ধান্ত নিন

আপনি আজ আপনার বাড়িটি পূরণ করার জন্য আসবাবপত্র খুঁজছেন, কিন্তু আগামী কয়েক বছরে আপনার জীবন-এবং থাকার জায়গা-কীভাবে পরিবর্তিত হতে পারে তা বিবেচনা না করা অদূরদর্শী হবে। উদাহরণস্বরূপ, যদি আপনি আগামী পাঁচ বছরের মধ্যে একটি পদক্ষেপের কথা বিবেচনা করছেন, তাহলে আপনার বর্গ ফুটেজ কীভাবে সঙ্কুচিত বা প্রসারিত হতে পারে, আপনি কীভাবে স্থানটি ব্যবহার করবেন এবং আপনার আসবাবপত্র কোথায় যাবে সে সম্পর্কে চিন্তা করুন বিশেষ করে যদি আপনি একটি ভাড়া বাড়িতে থাকেন।

আপনি যখন সোফা এবং ডাইনিং টেবিলের মতো আসবাব কিনবেন তখন ভবিষ্যতের দিকে নজর দেওয়া বুদ্ধিমানের কাজ। ফার্নিচার এর ডিজাইন প্রবণতা সম্পর্কে বিশেষভাবে সতর্ক থাকুন। ভবিষ্যতে আরো দুর্দান্ত ডিসাইন গুলো দ্বারা আপনি প্রভাবিত হতে পারেন এই আশঙ্কা থাকলে আরো ভালোভাবে ভাবুন। সংক্ষেপে, বর্তমান এবং ভবিষ্যৎ উভয়কেই মাথায় রেখে কেনাকাটা করুন। এটা আসবাবপত্র কেনার একটি বড় কৌশল।

৯. বাছাই করতে সময় নিন

শোরুম এ আসবাবপত্র এমন ভাবে সাজানো থেকে যে দেখতে খুবই দুর্দান্ত লাগে। তবে আপনার বাড়িতে এটি কেমন হবে তা আপনাকে কল্পনা করতে হবে। সুতরাং, এমন কিছু উপেক্ষা করুন যা আপনাকে তাড়াতাড়ি করতে বলছে। পরিবর্তে, ধীর হয়ে যান এবং আপনার কেনাকাটায় পদ্ধতিগত হন। আপনি দোকানে থাকাকালীন, আপনার পছন্দের প্রতিটি জিনিস পরীক্ষা করুন—ড্রয়ারগুলি খুলুন এবং বন্ধ করুন, কয়েক মিনিটের জন্য সোফায় বসুন, টিভি স্ট্যান্ডের দৃঢ়তা পরীক্ষা করুন। যাতে আপনি বুঝতে পারেন যে প্রতিটি ফার্নিচার আপনার স্থান এ কেমন দেখাবে। আপনি আপনার কষ্টার্জিত অর্থ ব্যয় করতে চলেছেন, তাই বিজ্ঞতার সাথে করুন।

১০. অফলাইন নাকি অনলাইন?

আপনি সাধারণত কিভাবে কেনাকাটা করতে পছন্দ করেন – অফলাইন নাকি অনলাইন? ডিজিটাল যুগ শত শত মাইল দূরের দোকান থেকে আপনার দরজায় ডেলিভারি সম্ভব করে তুলেছে। এই সব শুধুমাত্র একটি ক্লিক করার অপেক্ষায়। অনেক ই-কমার্স ওয়েবসাইট আছে যেগুলো ব্যবহারকারীদেরকে তাদের আসবাবপত্র কাস্টমাইজ করার অনুমতি দেয়, তাদের সমস্ত চাহিদা পূরণ করে। তবে আপনি যদি কেনার আগে আসবাবপত্র চেক করে দেখতে চান তবে কাছাকাছি দোকানে যান এবং আপনার পছন্দ মত ক্রয় করুন। আসবাবপত্র কেনার অন্যতম সেরা কৌশল এটি।

শেষ কথা

আপনার ঘরের জন্য সেরা আসবাবপত্র বাজেটের মধ্যে কিনতে অবশ্যই আপনাকে কৌশলী হতে হবে। নিজেকে সঠিক প্রশ্নগুলো করতে ভুলবেন না। আপনি সন্তোষজনক উত্তর পাওয়ার পরেই কেনাকাটার সিদ্ধান্ত নেয়া উচিত।

Leave a Reply