গ্রুপ ট্যুর ভালো নাকি একাকি ভ্রমণ ভালো???

ঘুরতে যাওয়ার কথা শুনলেই আমাদের মনের ভেতর আনন্দের হিল্লোল বয়ে যায়। সাময়িক এই আনন্দ স্মৃতি হয়ে থাকে আজীবন। তাই এই ভ্রমণ কেউ একাই করে থাকেন আবার কেউ গ্রুপের/ বন্ধুদের/ পরিবারের সদস্যদের সাথে করে থাকেন। আজ আসুন জেনে নেই গ্রুপের সাথে ঘুরাঘুরিতে মজা/লাভ বেশি নাকি একা ভ্রমণে মজা/লাভ বেশি?

তো চলুন জেনে নেওয়া যাক আপনি কেন গ্রুপের সাথে ঘুরতে যাবেন?

স্বল্প খরচে ভ্রমণের সুযোগ –

ভ্রমণের কথা মাথায় আসলেই শুরুতেই আপনি হয়তো চিন্তা করেন খরচের কথা। সেক্ষেত্রে গ্রুপ ট্যুর গুলোয় তুলনামূলক কম খরচে অনেক যায়গা থেকে ঘুরে আসা যায়।যা কিনা একা ঘুরতে গেলে সবসময় সম্ভব হয় না। তাই বাজেট ট্যুর যারা ভালবাসেন তাদের জন্য গ্রুপ ট্যুর বেস্ট।

নতুন নতুন মানুষের সাথে পরিচয় –

গ্রুপ ট্যুরের আরেকটি সুবিধা হচ্ছে নতুন অনেক মানুষের সাথে পরিচয় হবার সুযোগ থাকে। এখানে আপনি পেতে পারেন নতুন নতুন বন্ধু এবং তৈরি হতে পারে নতুন বন্ধুত্বের মেল বন্ধন।

নিরাপত্তা –

ঘুরতে বের হলে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিরাপত্তা। আপনি যখন ভ্রমণে বের হন তখন অবশ্যই নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হওয়া জরুরি। আপনি কতটা নিরাপদ সেটা জেনেই ভ্রমণে বের হউন আর সেক্ষেত্রে গ্রুপ ট্যুর অবশ্যই অনেক বেশি নিরাপদ।

চাপ কমায়-

গ্রুপ ট্যুরের আরো একটি সুবিধা নিজেকে ট্যুর নিয়ে কোনো চিন্তাই করতে হয় না।সকল ধরনের প্রয়োজন গুলো গ্রুপের যে গাইড থাকে সেই ব্যবস্থা করে থাকে। যেমন- বাসের টিকেট, থাকার ব্যবস্থা, খাবারের ব্যবস্থা ইত্যাদি।

একাকিত্ব দূর করে-

গ্রুপে ট্যুরে একাকিত্ব অনুভব করার আসলে সুযোগই থাকে না। গ্রুপের সবার সাথে আড্ডা এবং মজা করতে করতে কখন যে সময় গুলো চলে যায় তখন নিজেকে আর একাকী ভাবার সুযোগই পাওয়া যায় না। তাই একাকিত্ব দূর করতে গ্রুপ ট্যুর জরুরি।

সময়-জ্ঞান বাড়ায়-

গ্রুপ ট্যুর আপনাকে সময়ের প্রতি সচেতন করে তুলবে। কারণ গ্রুপ ট্যুরে ইচ্ছে মত সময় কাটানোর সুযোগ নেই। সব সময় আপনাকে সময় মেনেই চলতে হবে।


আরো পড়ুন


দলগত ভাবে কাজ করতে শেখায়-

গ্রুপ ট্যুরের আরো একটি ভাল দিক আপনাকে দলের সাথে মিলেমিশে এক সাথে চলতে শেখায়। সবাই যেন একই বন্ধনে আবদ্ধ হয়ে থাকে পুরো ট্যুর জুড়ে।

বেশি জায়গা ভ্রমণের সুযোগ –

এমন অনেক জায়গা আছে যেখানে একা যাওয়ার অনুমতি পাওয়া যায় না বা আপনি হয়ত সেখানে যাবার অনুমতি পাবেন না। সেক্ষেত্রে গ্রুপের সাথে গেলে তারা হয়ত আপনাকে সেই ব্যবস্থা করে দিতে পারবে।

অভিজ্ঞতা শেয়ারিং এর সুযোগ –

গ্রুপ ট্যুরে আপনি অভিজ্ঞতা শেয়ার করার যেমন সুযোগ পাবেন তেমনি অনেকের ভ্রমণ অভিজ্ঞতা শুনে নিজের অভিজ্ঞতার থলেটা আরো সমৃদ্ধশালী করে তুলতে পারবেন।

এবার আসুন জেনে নিই একা ঘুরতে কেন যাবেন?

স্বাধীনতা-

একাকি ঘুরতে যাওয়ার সব থেকে বড় সুবিধা হচ্ছে স্বাধীন ভাবে নিজের মত করে ভ্রমণ করা যায় যা গ্রুপের সাথে গেলে হয়ে উঠে না। আপনাকে অন্যর উপর নির্ভর করতে হয় না। নিজের পরিকল্পনা মত নিজে ভ্রমণ করা যায়।

সময় নির্বাচনে সুবিধা –

একাকি ভ্রমণে আরো একটি সুবিধা, নিজের সুবিধাজনক সময়ে ভ্রমণে বের হওয়া যায়।আবার আপনি যে স্থানে ঘুরতে গেছেন সেখানেও নিজের ইচ্ছে মত সময় অতিবাহিত করতে পারবেন।

খরচ-

খরচের কথা আসলেই একাকি ঘুরতে গেলে অনেক সময় খরচ গ্রুপ ট্যুর থেকে কমানো সম্ভব। তবে অনেক সময় খরচ বেশিও হয়ে যায়। এটা নির্ভর করবে আপনি কিভাবে খরচ করতে আগ্রহী তার উপর।

নিজস্ব যানবাহন ব্যবহার –

এখানে নিজস্ব যানবাহন ব্যবহার এর সুযোগ রয়েছে যা গ্রুপ ট্যুরে আপনি নাও পেতে পারেন। তবে পরিবার নিয়ে ঘুরতে গেলে সেক্ষেত্রে আপনি নিজস্ব গাড়ি ব্যবহার করতেই পারেন।

পরিশেষে বলব, ভ্রমণ আপনার তাই সির্দ্ধান্তও আপনার।
আর তাই গ্রুপের সাথেই ভ্রমণ করেন বা একাকি ভ্রমণ করেন আপনার ভ্রমণ হোক আনন্দদায়ক।

গ্রুপের সাথেই ঘুরতে যান অথবা একাকি ঘুরতে যান পরিবেশ নষ্ট করবেন না। আপনার নিজের চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন, দেশটা পরিষ্কার হয়ে যাবে।

লিখেছেন – Tanvir Hossain

Leave a Reply