গয়নার বাক্স নির্বাচন

গয়না বড়ই শখের জিনিস। আপনার শখের গহনাগুলো নিশ্চয় যেখানে সেখানে ফেলে রাখবেন না। এর সঠিক সংরক্ষণের জন্য অবশ্যই সুন্দর কোনো গয়নার বাক্সে রেখে দেবেন সাজিয়ে। যেন আপনার শখগুলো তুলে রাখছেন গুছিয়ে। আপনার শখের মূল্য বুঝে বিক্রেতারাও গয়নার কারুকাজের মতোই তৈরি করে নানা রকম গহনার বাক্স। পুঁতি, স্টোন, ক্রিস্টাল, অ্যাম্ব্রয়ডারিসহ নানা কিছু দিয়ে নান্দনিক ডিজাইন করা হয়ে থাকে এসব গহনার বাক্স। যাতে ফুটে ওঠে আভিজাত্যের পরিচয়।

আগের দিনের দাদি-নানীরা শখের গয়না তুলে রাখতেন সিন্দুকে। দিন বদলেছে। গহনার সংখ্যা ও ওজনের ওপর নির্ভর করে বাক্স নির্বাচন করা যেতে পারে। গোল, চার কোনা, লম্বা, পিরামিডসহ নানা আকারের গহনার বাক্স বাজারে কিনতে পাওয়া যায়। রয়েছে কয়েক পার্ট বা আলাদা ড্রয়ার বিশিষ্ট গহনার বাক্সও।

কাঠের বাক্স

অসাধারণ ডিজাইনের কাঠের কারুকাজ করা জয়পুরী গহনার বাক্স আপনি পাবেন। একটা আলাদা ভাব আছে এই বাক্সগুলোর। গহনার জন্য কাঠের তৈরি বাক্স বেশি উপযোগী। এটি বেশ টেকসই হয়ে থাকে। কাঠের বাক্সে অভিজাতের আভা পাওয়া যায়। ভারী ধরনের গহনা সংরক্ষণ করতে পারেন কাঠের তৈরি বাক্সে। কয়েক ধরনের সাইজে পাওয়া যায়। একই ডিজাইনের কয়েকটি সাইজের বাক্স কিনে নিতে পারেন। ছোট থেকে বড় বাক্সগুলোতে গহনার সাইজ অনুযায়ী গুছিয়ে রাখবেন, দেখবেন এতে করে আপনি প্রয়োজনের সময় খুব সহজেই পেয়ে যাবেন সাধের গহনাটি। তবে খেয়াল রাখুন কাঠে যেন পানি না লাগে। 

jewellery box selection karukormo blog queen of jewellery
চামড়ার বাক্স

চামড়ার তৈরি গহনার বাক্সের চাহিদা সাধারণভাবেই একটু বেশি। আপনার চাহিদা অনুযায়ী পছন্দের গহনা সুসজ্জিত করে রাখবার জন্য আকর্ষনীয় ডিজাইনের বিভিন্ন ধরনের চামড়ার গহনার বাক্স আপনি পাবেন। চামড়ার বাক্সগুলো বেশ মজবুত হয়ে থাকে। কিছু কিছু চামড়ার ওপর হাতের কারুকাজ করা হয়ে থাকে। দেখতে বেশ আকর্ষণীয়।

jewellery box selection karukormo blog queen of jewellery
প্লাস্টিকের বাক্স

এ ছাড়াও বাজারে প্লাস্টিকের তৈরি গহনার বাক্সও পাওয়া যাচ্ছে। বিভিন্ন রং ও ডিজাইনের বাক্সগুলো দেখতেও বেশ শৌখিন। এক বাক্সে গহনা সুসজ্জিত করে রাখতে চাইলে প্লাস্টিকের বাক্স বেশ উপযোগী। আর প্লাস্টিকের তৈরি বলে হালকাও হয়। ফলে সহজে বহন করা যায়।
ধাতব গহনা এবং ইমিটেশনের গোল্ডেন কালার গহনা ভালো থাকে প্লাস্টিকের বাক্সে।

jewellery box selection karukormo blog queen of jewellery
বাঁশ ও বেতের তৈরি বাক্স

রুচিশীল শৌখিন মানুষ বাঁশ ও বেতের তৈরি গহনার বাক্সগুলো বেছে নেন। গোলাকার, বর্গাকার, পিরামিড, লম্বাটে, দ্বিতল নানা আকারের হয়ে থাকে। রং, নকশাভেদে তৈরি বাক্সগুলো দেখতেও বেশ নান্দনিক হয়ে থাকে। একটু ভারী ধাঁচের গহনা এ ধরনের বাক্সে রাখা হয়।

কাগজের বাক্স

একটু শক্ত কাগজ দিয়ে কাগজের বাক্স তৈরি করা হয়ে থাকে। সাধারনত হালকা ধরনের মাটি, পুঁতি, শামুক, ঝিনুক, কড়ি, পাট, বিডস ইত্যাদি মাটিরিয়ালের তৈরি গহনা কাগজের বাক্সে ভালো থাকে। এই বাক্স একেবারে ছোট থেকে শুরু করে যে কোন মাপের হয়।

তাছাড়া পাথর, অ্যান্টিক, ইমিটেশনের গোল্ডেন কালার গহনা টিস্যু পেপারে মুড়িয়ে বাক্সে রাখা উচিত। প্লাস্টিক, বাঁশ-বেতের গহনা বাক্সে খোলাও রাখা যেতে পারে।

jewellery box selection karukormo blog queen of jewellery

টিপস –

  • চুড়ি রাখার জন্য গোলাকার বাক্সই ভালো।
  • চেন বা মালা কখনো একসাথে একের বেশি রাখবেন না, পেচিয়ে গিয়ে ছিড়ে যাবার আশংকা থাকে এতে খুব বেশি।
  • নূপুর রাখার জন্য গোলাকৃতির বাক্স না কিনে লম্বাটে বাক্স কেনাই ভালো। 
  • মাসে একবার গয়নার বাক্স ও গয়না দুটোই পরিষ্কার করে রাখুন।
  • সব ধরনের গয়না একই বাক্সে না রাখাই ভালো।

Leave a Reply