বাঙালির ৬টি মূল গহনা যা বিয়েতে পরে

বাঙালির বিয়ে মানেই জমিয়ে খাওয়া দাওয়া,আত্মীয়স্বজন মিলে জমিয়ে আড্ডা,পরনিন্দা পরচর্চা,ভালো ভালো শাড়ি আর গয়নার ফ্যাশন প্যারেড। সব মিলিয়ে যেন জমজমাট বলিউড সিনেমার সেট।আর এই সবকিছু যাকে ঘিরে সে হলো বিয়ের কনে।তাই বিয়ের রাতে তার সাজগোজ বিশেষ করে গয়নার দিকে কিন্তু সবার নজর থাকে।আপনি যতই টমবয় টাইপ হন আর একেবারে লাজুকলতাটি হন,বিয়ের রাতে গয়নার প্রতি ভালবাসা কিন্তু সবার মনেই প্রবল হয়ে ওঠে।সামনেই তো বিয়ের মৌসুম তাই বলছি এখনো যদি জুয়েলারি কেনা না হয়ে থাকে তাহলে আজকের লেখাটি পরে ফেলুন। বাঙালির ট্র্যাডিশনাল ৬টি গহনা যা কিন্তু আপনার সাজকে কমপ্লিট করবে তার সন্ধান দেবে কারুকর্ম

টায়রা ও টিকলি

টায়রাটিকলি কিন্তু বাঙালির ট্র্যাডিশনাল গয়না যা বহু যুগ ধরেই বিয়ের সাজের একটি মূল গয়না।আজকাল কিন্তু টায়রা না পরলেও বিয়েতে টিকলি বা মাংটিকা পরা কিন্তু সকলেই পছন্দ করছেন।

Shop Now

নথ

এই গহনাটি আজকাল সাংঘাতিক ভাবে প্রচলিত হয়ে পড়েছে।এই নথও কিন্তু আগেকার দিনে শুধু বিয়েতেই নয়,বাঙালি বধূরা নিয়মিত বাড়িতেও পরিধান করতেন।এই গহনাটি কিন্তু আপনার সৌন্দর্যকে দ্বিগুণ বাড়িয়ে তোলে।প্রাচীন কালে নথের মাপ অনুযায়ী বঙ্গবধুর স্টেটাস মাপা হত। মানে বুনেদি এবং সম্ভ্রান্ত বংশের বধুরা বেশ বড় নথ পরিধান করতেন।

Shop Now

ঝুমকো এবং কানপাশা

ঝুমকো ছাড়া বাঙালি বধুটির সাজ কল্পনাও করা যায় না।এই ট্র্যাডিশন কিন্তু এখনো বাঙালির বিয়েতে মেন্টেন করা হয়েছে।মানে এখনো বাঙালি মেয়েরা তাদের বিয়ের সময় কানে ঝুমকো পরতে বেশ পছন্দ করে।ঝুমকোর মতই কানপাশাও অপর একটি প্রচলিত ট্র্যাডিশনাল গয়না যা বিয়ের সময় মেয়েরা পরতে পছন্দ করে।এখন কিন্তু এই ঝুমকো এবং কানপাশার নানা রকম ভ্যারিয়েশন আপনি আপনার পছন্দমতো পেয়ে যাবেন।

Shop Now

সীতাহার এবং চোকার বা চিক

উফ!এরকম একখানা হার গলায় থাকলে আর কিছুই চাই না।বাঙালি ট্র্যাডিশনাল গয়নার কথা উঠলে সীতাহারকে কোনো মতেই কিন্তু বাদ দেওয়া চলে না।এই সীতাহারও কিন্তু প্রাচীন কালে শ্বশুরবাড়িতে নববধুটির স্টেটাস সিম্বল রূপে ধরা হত।চোকার বা চিক বা কন্ঠহার কিন্তু সীতাহারের মতনই ট্র্যাডিশনাল গয়না।এটিও সাধারণত বিয়ের সময় বিয়ের কনেকে পরতে দেখা যায়।

Shop Now

বালা

কান এবং গলার পর হাতদুটিকে সোনা দিয়ে মুড়িয়ে দেওয়ার জন্য যে গয়নাটি মায়েরা প্রাচীন কাল থেকেই বিয়েতে তাদের মেয়ের জন্য বানিয়ে চলছেন তা হলো বালা।সোনার বালা হাতে না পরলে বধুটির হাত দুটি যেন খালি খালি লাগে।

Shop Now

চুড়ি

শুধু বালা দিয়ে তো আর হাত দুটি ভর্তি করা যায় না।তার জন্য বাঙালির সম্ভারে যে আরেকটি গয়না আছে যা প্রায় সব বিবাহিত মহিলাদের হাতেই নানা অনুষ্ঠানে দেখা যায় তা হলো চুড়ি।

Shop Now

গয়না কি আর বলে শেষ করা যায়,তাও আবার বিয়ের গয়না।তবে এই ৬টি গয়নায় কিন্তু মূলত বিয়েতে বাঙালি বধুরা সেই প্রাচীনকাল থেকেই নিজেদের সাজিয়ে তুলতে পছন্দ করে থাকেন।আপনার বাড়িতে আপনার প্রিয়জনের যদি বিয়ে থাকে তাহলে এমন একটি গয়না কিন্তু আপনি গিফ্ট করার জন্য কিনে ফেলতে পারেন।

Leave a Reply